মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
পাতা

সিটিজেন চার্টার

(১) কোন দর্শনার্থী থানায় আসিলে প্রহরী কনষ্টেবল তাহাকে সালাম দিবেন এবং অত্যান্ত ভদ্র ভাবে তাহার পরিচয় এবং আসার কারন জিজ্ঞাসাবাদ করিবেন। কাউকে থানায় আসিতে অহেতুক বাধা দেওয়া যাইবে না।

(২) দর্শনার্থী বৃদ্ধ হইলে তাহাকে চাচা বা ভাই বলিয়া সম্ভোধন করিতে হইবে।

(৩) বয়স্কদের আপনী এবং কিশোরদের তুমি সম্ভোধন করিতে হইবে।

(৪) কোন ব্যক্তি ডিউটি অফিসারের কাছে আসিলে তাহাকে আন্তরিক ভাবে নিবেন। এবং বসিতে বলিবেন।

(৫) দর্শনার্থী/সাহায্যে প্রার্থীর বক্তব্য ধার্য সহকারে শুনিয়া বক্তব্যের বিষয়ে তাহাকে প্রয়োজনীয় বিষয়ে পরামর্শএবং আইনগত  দিক বুঝাইয়া দিবেন।

(৬) সাহায্য প্রার্থীর পক্ষে কোন জরুরী ব্যবস্থা নেওয়ার প্রয়োজন হইলে সময় নষ্ট না করিয়া দ্রুত ব্যবস্থা নিতে হইবে।

(৭) কোন ব্যক্তি টেলিফোন করিলে তাহাকে সালাম দিয়া তাহার বক্তব্য ভালভাবে শুনিয়া প্রয়োজনীয় পরামর্শ দিবেন।

(৮) কেহ জি,ডি/মামলা করিতে আসিলে তাহার বক্তব্য সঠিক ভাবে লিখিয়া নিয়া অথবা বিলম্ব না করিয়া জি,ডি এন্ট্রি/মামলা রুজুর ব্যবস্থা নিতে হইবে।

(৯) অফিসার ইনচার্জ থানায় উপস্থিত থাকিলে তাহার সঙ্গে আলোচনা করিয়া তাৎক্ষনিক ব্যবস্থা নিবেন। প্রয়োজনে সাহায্যে প্রাপ্ত ব্যক্তিকে ওসির নিকট বক্তব্য পেশ করার সুযোগ করিয়া দিবেন।

 

(১০) গ্রেফতারকৃত ব্যক্তি/বিপদগ্রস্ত ব্যাক্তির প্রতি সদয় আচরন করিতে হইরবে।

(১১) সাহায্যে কারী ব্যক্তিদের অযথা বসাইয়া না রাখা হয়, সেই দিকে লক্ষ্য রাখিতে হইবে।

(১২) অফিসার ইনচার্জ দর্শনীয়/সাহায্যে কারী ব্যক্তির সহিত ভদ্র/অত্যান্ত সৌজন্য মূলক আচারন করিবেন।

(১৩) অফিসার ইনচার্জ- মাঝে মাঝে ডিউটি অফিসারের কক্ষে প্রবেশ করিয়া আগন্ত ব্যাক্তিদের জিজ্ঞাসাবাদ করিবেন এবং তিনি কি কারনে কি কাজের জন্য আসিয়াছেন তাহা জানিয়া ব্যবস্থা নিবেন।